Loading...

তরল গ্যাস আমদানিতে সাময়িক স্থগিতাদেশ

| Updated: September 29, 2021 18:36:29


- রয়টার্স ফাইল ছবি - রয়টার্স ফাইল ছবি

শিল্প ও বিদ্যুৎকেন্দ্রে জ্বালানির চাহিদা বেড়ে যাওয়ায় সরকার এক মাসের মধ্যে ক্যাশ বাজার থেকে বেশি দামে এলএনজি আমদানির সিদ্ধান্ত সাময়িকভাবে বাতিল করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের (এমপিইএমআর) অধীনে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ (ইএমআরডি) ইতোমধ্যেই খোলা বাজার থেকে পুনরায় এলএনজি আমদানির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পেট্রোবাংলাকে নির্দেশ দিয়েছে বলে ফিন্যান্সিয়াল এক্সপ্রেসকে কে জানিয়েছেন একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

খোলা বাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে ইএমআরডির নির্দেশের পর পেট্রোবাংলা আগস্টের শুরুতেই ক্যাশ বাজার থেকে এলএনজি আমদানি বন্ধ করে দেয়।

তার আগে ১২ কার্গো এলএনজি আমদানির পর বিশ্ববাজারে দামের অস্থিরতা তৈরি হলে জ্বালানি বিভাগ ক্যাশ বাজার থেকে বেশি দামে এলএনজি আমদানি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করে।

এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় মালিকানাধীন ও পেট্রোবাংলার সহযোগী প্রতিষ্ঠান রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিএল) এলএনজি আমদানির জন্য ভাসমান দরপত্র আহবানও বন্ধ করে দেয়।

ক্যাশ বাজার থেকে আমদানি বন্ধের ঘোষণার আগে সর্বশেষ এলএনজি সরবরাহ করে সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান এওটি ট্রেডিং এজি। তাদের সর্বশেষ চালানটির দাম ছিল এক মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিইউটি) প্রতি ১৩.০৬৯ মার্কিন ডলার, যা চুক্তিতে উল্লেখিত এমএমবিইউটি প্রতি ৮. - ৯ মার্কিন ডলার এর চেয়ে ৫০ শতাংশ বেশি ।

অন্যদিকে ইউরোপিয়ান ক্রেতাদের প্রাচ্যের সঙ্গে প্রতিযোগিতার ফলস্বরূপ এশিয়ার ক্যাশ বাজারে এলএনজির মূল্য রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

বাজার সংশ্লিষ্টদের তথ্যমতে, অক্টোবরে উত্তর-পূর্ব এশিয়া অঞ্চলে এলএনজির মূল্য ছিল এমএমবিইউটি প্রতি প্রায় ২০.১ মার্কিন ডলার।

সূত্র জানায়, এফ এস আর ইউ (ফ্লোটিং, স্টোরেজ, রি-গ্যাসিফিকেশন ইউনিট) এর মাধ্যমে এলএনজি রূপান্তরের হার ২৯.৪১ শতাংশ কমেছে। বর্তমানে এর গড় হার ৬০০ এমএমসিএফডি (মিলিয়ন কিউবিক ফুট পার ডে), যা আগে ছিল ৮৫০ এমএমসিএফডি।

এলএনজির সীমিত সরবরাহ এবং স্থানীয় গ্যাসক্ষেত্র থেকে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন হ্রাসের ফলে গত দেড় মাসে সমগ্র দেশে, বিশেষ করে শিল্প, বিদ্যুৎকেন্দ্র এবং গৃহস্থালিতে প্রাকৃতিক গ্যাস সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন একজন ভুক্তভোগী।

অন্যদিকে গ্যাসের সংকট নিরসনে সরকার সিএনজি স্টেশনগুলোকে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

তিতাস গ্যাস সরবরাহ কর্তৃপক্ষের (টিজিটিডিসিএল) ব্যবস্থাপনা পরিচালক জনাব আলি ইকবাল মোঃ নুরুল্লাহ ফিন্যান্সিয়াল এক্সপ্রেসকে বলেন, "গত এক মাস ধরে দেশে প্রাকৃতিক গ্যাসের সংকটের মূল কারণ এলএনজির সীমিত আমদানি"

তিনি আরও বলেন, কিছু শিল্প প্রতিষ্ঠান অনুমোদনের অতিরিক্ত গ্যাস ব্যবহার করে। এটি গ্যাস সংকটের অন্যতম একটি কারণ।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) এর সভাপতি জনাব মোঃ আলি খোকন ফিন্যান্সিয়াল এক্সপ্রেসকে বলেন, "একদিকে গ্যাস সংকট, অন্যদিকে গ্যাসের চাপ কম থাকায় শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন ব্যাপক হারে হ্রাস পেয়েছে"

যদিও তিনি টিজিটিডিসিএল এর করা অতিরিক্ত গ্যাস ব্যবহারের অভিযোগ অস্বীকার করেন।

তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, "যদি গ্যাসের সংকটই থাকে, তাহলে অতিরিক্ত গ্যাস ব্যবহার করা কীভাবে সম্ভব!"

বর্তমানে দেশে কাতার ও ওমানের দুটি প্রতিষ্ঠানের সাথে এলএনজি আমদানির দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে।

সরকারি পর্যায়ে দ্বিপক্ষীয় আলোচনার পর পেট্রোবাংলা তাদের সাথে এলএনজি ক্রয়-বিক্রয় চুক্তি স্বাক্ষর করেছিল।

দেশের মাটিতে গ্যাসক্ষেত্র আবিষ্কারের মন্থরদশার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর থেকে পেট্রোবাংলা নিয়মিত বিদেশ থেকে এলএনজি আমদানির কার্যক্রম শুরু করে।

দেশের এক-চতুর্থাংশ গ্যাসের চাহিদা আমদানিকৃত এলএনজির মাধ্যমে পূরণ করা হবে, সরকারের এমন পরিকল্পনার পরিপ্রেক্ষিতেই আরপিজিএল ২০২০ সালের আগস্ট থেকে ক্যাশ বাজারের এলএনজি ক্রয়ের জন্য ভাসমান দরপত্র আহ্বান শুরু করে।

পেট্রোবাংলা ক্যাশ বাজারের এলএনজি আমদানি শুরু করে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে।

প্রতিষ্ঠানটি ২০২১ সালে চুক্তিবদ্ধ দেশ হতে ৬৪টি এলএনজি কার্গো আমদানি করে, যা আগের বছরের তুলনায় ৩ শতাংশ কম।

চুক্তি অনুযায়ী, সরকার চলতি বছরে কাতারভিত্তিক প্রতিষ্ঠান কাতার গ্যাস হতে ৪০ কার্গো এবং ওমানের প্রতিষ্ঠান ওটিআই হতে ২৪ কার্গো এলএনজি আমদানি করে।

২০১৯ ও ২০২০ সালে কাতার গ্যাস থেকে আমদানি হয় যথাক্রমে ৪৩ ও ৪০ কার্গো এবং ওটিআই হতে আমদানি হয় যথাক্রমে ২০ ও ২৬ কার্গো এলএনজি।

চলতি বছরের শুরুতে ক্যাশ বাজার হতে পেট্রোবাংলার ১৮ কার্গো এলএনজি আমদানির পরিকল্পনা থাকলেও বর্তমান স্থবির পরিস্থিতিতে এর সংখ্যা কিছুটা কম হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

Share if you like

Filter By Topic