Loading...

মারভেলের জগতে মাল্টিভার্স

| Updated: May 26, 2022 19:34:03


মারভেলের জগতে মাল্টিভার্স

মারভেল ইউনিভার্সে ইনফিনিটি সাগা অর্থাৎ এভেঞ্জারস এন্ডগেম মুভির পরে যে নতুন অধ্যায় শুরু হয়, তার আসল চমকটাই হল মাল্টিভার্সের উত্থান। অফিসিয়ালি যার প্রথম দেখা পাওয়া যায় স্পাইডারম্যান নো ওয়ে হোম মুভিতে। এক বিস্ময় নিয়ে হাজির হয় স্পাইডারম্যান - এর এই তৃতীয় কিস্তি।

অবশ্যই মারভেলের মাল্টিভার্স রহস্য নিয়ে বোঝাপড়ার আগেই মাল্টিভার্সের বৈজ্ঞানিক ভিত্তি জেনে নেয়া যেতে পারে - যদিও এর অস্তিত্ব এখনও প্রমাণিত নয়, পুরোটাই অনুমাননির্ভর।

মাল্টিভার্স মূলত এই মহাবিশ্বের পাশাপাশি এর সমান্তরালে অন্য মহাবিশ্বগুলোর প্রকল্পিত ধারণা। উদাহরণস্বরূপ, এই বিশ্বে যদি মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন থাকেন তাহলে অন্যান্য প্যারালাল ইউনিভার্সেও তার অস্তিত্ব বিদ্যমান, তবে তিনি হয়ত আর প্রেসিডেন্ট নন। পর্দায় মাল্টিভার্সের ধারণা অনেক আগে পাওয়া গেলেও প্রথম সামনে আসে ১৯৬৩ সালে মাইকেল মুরককের হাত ধরে, তার ইটারনাল চ্যাম্পিয়ন সিরিজের মাধ্যমে।

মাল্টিভার্সের অস্তিত্ব কি আসলেই আছে? ছবি: স্পেস ডট কম

পদার্থবিজ্ঞানের যেসব তত্ত্বের মাধ্যমে ধারণাটি ব্যাখ্যা করা হয় তার মধ্যে অন্যতম হল ‘ইনফ্লেশন থিওরি’। নাসার মতে, তত্ত্বটি এমন ঘটনাকে ব্যাখ্যা করে যখন মহাবিশ্বের বয়স এক সেকেন্ডেরও কম ছিল এবং খুব কম সময়ের মধ্যেই সম্প্রসারণে এর আকার পূর্বের থেকে বহুগুণে বৃদ্ধি পায়।

অ্যারিজোনা স্টেট বিশ্ববিদ্যালয়ের মাল্টিভার্স তত্ত্বের বিশেষজ্ঞ হেলিং ডেং এক বিবিসির প্রতিবেদনে বলেন, আমাদের মহাবিশ্বের সম্প্রসারণ প্রায় ১৪ বিলিয়ন বছর আগেই শেষ হয়েছে বলে ধারণা করা হয়। তবে এই সম্প্রসারণ সব জায়গায় একই সময়ে শেষ নাও হতে পারে; কিছু অঞ্চলে শেষ হওয়ার সাথে সাথে এটি অন্য অঞ্চলে অব্যাহত থাকতে পারে। তাই এক মহাবিশ্বে স্ফীতি শেষ হলেও অন্য দূরবর্তী এমন কোনো অজানা জায়গা থাকতে পারে যেখানে এই সম্প্রসারণ অব্যাহত ছিল অথবা আছে। যা আলাদা আলাদা মহাবিশ্বের ‘ইনিফিনিট সি অব ইটারনাল ইনফ্লেশন' তৈরি করতে পারে।

হেলিং এই থিওরির মাধ্যমে বোঝাতে চেয়েছেন, মহাশূন্যে ডার্ক ম্যাটারের যে অস্তিত্ব নিয়ে রহস্য আছে তার সাথেও মাল্টিভার্সের সম্পর্ক পাওয়া যেতে পারে ।

এছাড়াও মাল্টিভার্স নিয়ে বিভিন্ন তত্ত্ব পাওয়া যায় যার সাথে 'স্ট্রিং থিওরি', 'এক্সট্রা ডাইমেনশন’, 'বিগ ব্যাং' সম্পর্কিত ।

চলচ্চিত্রের দুনিয়ায় এই মাল্টিভার্স ধারণার প্রয়োগ নতুন কিছু না। মারভেল ইউনিভার্সে ধারণাটি নিয়ে আসা হয় ‘হোয়াট ইফ…?’ এনিমেশন সিরিজের মাধ্যমে যেখানে এভেঞ্জারস এন্ডগেমের পূর্বে ঘটে যাওয়া এভেঞ্জারদের প্যারালাল ইউনিভার্স দেখানো হয়েছে। উদাহরণস্বরূপ, সিরিজের প্রথম পর্বে দেখা যায় ক্যাপ্টেন পেগি কার্টারকে যে ক্যাপ্টেন আমেরিকা স্টিভ রজার্সের (ভ্যারিয়েন্ট) প্যারালাল ইউনিভার্সে বাস করে। সিরিজটিতে আরও আছে স্কারলেট উইচ, ইনফিনিটি আলট্রোন, নেবুলার ভ্যারিয়েন্ট।

মজার বিষয় হচ্ছে সিরিজটিতে একটি পর্বে এমন এক ইউনিভার্স দেখানো হয় যেখানে গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ফ্রাঞ্চাইজির স্টার লর্ড হচ্ছে টি'চালা এবং ওয়াকান্দাবাসী টি'চালা হলো স্টার লর্ড।

তিন মাল্টিভার্সের তিন স্পাইডারম্যান। ছবি: হিন্দুস্তান টাইমস

এদিকে ফেস ফোরে এমসিইউয়ের বিস্তৃতি আরও বেড়ে যায় লোকির নতুন নতুন ভ্যারিয়েন্টের আগমনের মাধ্যমে।

২০২১ সালের ডিসেম্বর। মুক্তি পায় স্পাইডারম্যান নো ওয়ে হোম। মুভিতে ঘটনাসূত্রে হাজির হয় ২০০২ সালের স্পাইডারম্যান ও ২০১২ সালের দ্য এমেজিং স্পাইডারম্যান ফ্র্যাঞ্চাইজির ভিলেইন চরিত্রগুলো। 

টবি ম্যাগুইর, এন্ড্রু গারফিল্ড ও টম হল্যান্ডের স্পাইডারম্যান ভার্সন একদম সামনাসামনি! একইসাথে টম হল্যান্ডের ইউনিভার্সের সমস্যা সমাধানে প্রত্যেকের লড়াই!

এদিকে ভেনোম ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় কিস্তির পোস্ট - ক্রেডিট ভিডিওতে ভেনোমের সাথে টম হল্যান্ডে ‘পিটার পার্কার’ - এর সংযোগ যে পরবর্তীতে পাওয়া যাবে তার আভাস পাওয়া যায়। উল্লেখ্য, টবি ম্যাগুইরের ২০০৭ সালের স্পাইডারম্যান থ্রি মুভিতে ইতোমধ্যে স্পাইডারম্যান পিটার পার্কার ও ভেনোমকে একসাথে দেখা যায়।

ফেস ফোরের নতুন চমক ওয়ান্ডাভিশন টিভি সিরিজ। সিরিজটিতে দেখা যায় ওয়ান্ডা ম্যাক্সিমফ ওরফে স্কারলেট উইচ হারানো ভিশন ও তার কল্পিত পরিবার নিয়ে একটি অল্টারনেট রিয়ালিটি তৈরি করে। ঠিক এরপরের ঘটনা শুরু ডক্টর স্ট্রেঞ্জ: ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস সিনেমায়। এরপরের চমকগুলো জানতে অবশ্য পাঠককে দেখে নিতে হবে এটি!

ফেস থ্রি'য়ের পরে এখন এমসিইউ আরও বিস্তৃত, একে একে মারভেল স্টুডিও'য়ের অন্যান্য ফ্রাঞ্চাইজিগুলোও এক কাতারে চলে আসছে এবং প্রচুর সম্ভাব্য ঘটনার দ্বার উন্মুক্ত হচ্ছে।

রুবায়েত আলম বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত।

[email protected]

Share if you like

Filter By Topic